সকালে গা ম্যাজম্যাজ করে কেন?

0

রাতে ভালো ঘুম হয়েছে। তাও সকালে ঘুম থেকে ওঠার পরে আড়ষ্টতা কাটেনি। এমন নিশ্চয়ই হয়। কিন্তু কখনো ভেবে দেখেছেন, কেন হয়? কারণগুলো জানলে সমস্যার সমাধানও পেয়ে যাবেন।

ঘুম থেকে উঠেও আড়ষ্টতা যাচ্ছে না? মূলত পাঁচ কারণে এমনটা হয়ে থাকে-

১) ব্যায়ামের ঘাটতি বা একেবারেই ব্যায়াম না করা : ব্যায়াম করলে মাংশপেশী এবং স্নায়ু সচল থাকে। ঘুমের সময় পেশী শিথিল হয়। নিয়মিত ব্যায়াম করলে তারা শিথিল থেকে খুব দ্রুত সক্রিয় হতে পারে। ব্যায়াম না করলে এই শৈথিল্য ভাঙতে দেরি হয়। চাঙ্গা হতে অনেকটা সময় লেগে যায়।

২) মানসিক চাপ : প্রবল মানসিক চাপ বা হতাশা থাকলে মস্তিষ্কের কোষও চাপে থাকে। ফলে ভালো ঘুম হলেও, ওঠার পরে কোষগুলো সেভাবে সক্রিয় হয় না। স্নায়ুর উপরেও চাপ পড়ে অনেক। সব মিলিয়ে আড়ষ্টতা ঘিরে ধরে।

৩) পানি না পান : রাতে শোওয়ার আগে ভালো করে পানি পান করুন। শরীরে পানির অভাব ঘটলে তার প্রভাব পড়বে পেশী এবং স্নায়ুর উপরে।

৪) উল্টোপাল্টা খাওয়া : বেশি ভাজা বা মসলাদার খাওয়ার অর্থ হজমের বারোটা বাজিয়ে দেওয়া। এর প্রভাব ঘুম থেকে ওঠার পরেও থেকে যায়।

৫) ওষুধের প্রভাব : ঘুমের আগে ওষুধ খেলে ভালো ঘুমের পরেও গা ম্যাজম্যাজ করা স্বাভাবিক। এছাড়াও বহু ওষুধ রয়েছে, যেগুলোর প্রভাব একই রকমের।

Share.