ভর্তি চলছে কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুল 2018-2019 সেশনে!

0

কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুল ধানমন্ডি ঢাকা একটি ইংরেজি মাধ্যম স্কুল যা প্রি-স্কুল স্তরে যুক্তরাষ্ট্রের  প্রি-স্কুল কারিকুলাম ও নিম্ন মাধ্যমিক স্কুল ‘ও’ এবং ‘এ’ লেভেল স্তরে যুক্তরাজ্যের  বিখ্যাত আইপিসি ও ক্যামব্রিজ কারিকু্লামে পড়ালেখা করানো হয়। শিক্ষার সব ধরণের আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এই স্কুলের ক্যাম্পাস সময়োপযুগী শিক্ষা পদ্ধতির ধারক ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী ও সুদক্ষ ব্যবস্থাপনা দ্বারা সূচারুরূপে  নিয়ন্ত্রিত ও  পরিচালিত। ২০১৩ সালে প্রতিষ্ঠিত এই স্কুল খুব অল্প সময়ের মধ্যে তার লক্ষ্যের পথে এগিয়ে যাচ্ছে। উন্নত ও প্রশস্ত ল্যাব, আইসিটি ল্যাব, শ্রেণিকক্ষ, বিশ্রামাগার, মেডিক্যাল সুবিধার পাশাপাশি শিক্ষকদের আধুনিক  শিখনপদ্ধতি, শিক্ষার্থী কেন্দ্রিক পাঠদান, শ্রেণিকক্ষে পাঠ পর্যবেক্ষণ ও বিভিন্ন সেমিনার আয়োজনও এর কার্যক্রমে রয়েছে।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, এই স্কুল বাংলাদেশের সকল ইংরেজি মাধ্যম স্কুল থেকে ব্যতিক্রম এর অনন্য  কিছু কার্যক্রমের জন্য।  এইসব কার্যক্রমের মধ্যে সততার অবিরাম চর্চা  সবচেয়ে বেশী উল্লেখযোগ্য। সততাই এখানে একমাত্র পন্থা, অন্যতম পন্থা নয়। এই স্কুলের সততা বিপণী কেন্দ্র এরই মাঝে বিপুল্ভাবে সাড়া জাগিয়েছে। সম্পূর্ণভাবে  সততা অনুসরণ করা হয় বলেই  ছাত্রছাত্রী নিজেরাই পরীক্ষকবিহীন পরীক্ষা সফলতার সাথে সম্পন্ন করে। দূদক সততার এই চর্চাকে ভূয়সী প্রশংসা করেছে এবং এগিয়ে চলার প্রেরণা হিসেবে উল্লেখ করেছে। ইন্টারন্যাশনাল কনভেনশন অন স্টুডেন্টস কোয়ালিটি কট্রোল সার্কেলস (ICSQCC) এই স্কুলের আরেকটি ব্যতিক্রমী পদক্ষেপ। আশুলিয়ায় অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সম্প্রতি অনুষ্ঠিত ২১ তম ICSQCC সম্মেলনে কার্ডিফ সহ দেশ বিদেশের বহু স্কুল অংশগ্রহণ করেছে এবং এক্সিলেন্ট (Excellent)  ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছে। এছাড়া এই স্কুলের ৪ নং ক্যাম্পাসে আছে স্বাস্থ্যসম্মত মনোরম এক সুইমিং পুল, যা ছাত্রছাত্রীদের  শারিরীক ও মানসিকভাবে গড়ে উঠায় অনন্য ভূমিকা রাখছে।

আরো কিছু ব্যতিক্রমী অর্জনের মধ্যে রয়েছে ২০১৭ CAIE (ক্যামব্রিজ  এসেসমেন্ট  ইন্টারন্যাশনাল এক্সামিনেশন)   ‘ও  লেভেল পরীক্ষায় এই স্কুলের ছাত্রী সাদিয়া  ইফফাত জাহানের  ফিজিক্স বিষয়ে দেশ সেরা হওয়ার গৌরব অর্জন। এত সব ব্যতিক্রমী কার্যক্রমের কারণেই কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুল হয়ে উঠেছে বাংলাদেশের সকল স্কুলের মাঝে অন্যতম।

‘ব্যতিক্রমধর্মী শিক্ষা পদ্ধতি ব্যতিক্রমধর্মী মানবগোষ্ঠী গঠনে সহায়ক’ এই শ্লোগানে মুখরিত কার্ডিফ তার যাত্রা অব্যাহত রাখবে লক্ষ্য অর্জনের পথে ।

 

Share.